Bengali

শ্যামাপ্রসাদের বাংলা বিভাগ সালে প্রতিষ্ঠিত হয়। প্রাথমিকভাবে বাংলা বিভাগের পথ চলা শুরু হয় ‘সাধারণ বাংলা’ বিষয় নিয়ে। পরবর্তীকালে ‘বাংলা অনার্স’ পড়ানো হয়। প্রত্যেক শিক্ষা-বর্ষে বাংলা অনার্সে ৩০জন শিক্ষার্থী পড়াশোনার সুযোগ পাই। কলিকাতা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম অনুসারে ছাত্র-ছাত্রীদের পাঠদান করা হয়। স্মার্ট ক্লাসে CBCS এর সেমেস্টার পদ্ধতিতে পঠন-পাঠন হয়। তিন বছরের সেমেস্টার সিস্টামে ৬মাস অন্তর অন্তর পরীক্ষা হয়। সেমেস্টারের পরীক্ষা আগে ইন্টারনাল ও হোম টিউটোরিয়াল পরীক্ষা নেওয়া হয়।

বাংলা বিভাগে দক্ষতার সঙ্গে সদস্যপদ গঠিত হয়। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্র, সাহিত্য তত্ত্ব, সাংস্কৃতিক গবেষণা, লিঙ্গ অধ্যয়ন, অনুবাদ এবং বাংলা ভাষা শিক্ষার পাঠ দেওয়া হয়। বিভাগে পরীক্ষামূলক সমন্বয়ে শিক্ষার পদ্ধতি এগিয়ে চলেছে। শ্রেণিকক্ষ ছাড়াও ছাত্র-ছাত্রীদের সঙ্গে শিক্ষকদের সম্পর্কের আত্মা বিভাগকে বিকাশে সহায়তা করে। শিক্ষকরা বিভিন্ন বিষয়ে ছাত্র-ছাত্রীদের আপডেট দিয়ে থাকেন, যা আসলে বর্তমান শহরের ঘটে যাওয়া ঘটনা জানার নিশ্চিত নিশ্চিত করাতে এই রকম পদক্ষেপ গ্রহণ করা হয়। সেই জন্য বই লঞ্চ, সেমিনার, ফিল্ম স্ক্রীনিং, নাটক ও নাচ সম্পর্কে ছাত্র-ছাত্রীদের আপডেট রাখা হয়। ছাত্রদের জ্ঞান ও সচেতনতার সম্প্রসারণে সহায়তা।

বাংলা বিভাগ শুধু পাঠ্যসূচীর শিক্ষাকেই বিশ্বাস করে না, পাঠ্যসূচী শেখানোর পাশাপাশি শিক্ষার্থীদের তাদের কর্মজীবনের পরিকল্পনা এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করার জন্য সহায়তা করে। ছাত্র-ছাত্রীরা যাতে করে কর্মজীবনের সুযোগ পায়, তার জন্য ওয়ার্কসপ ও সেমিনার করানো হয়।
বাংলা বিভাগে বিভিন্ন সাহিত্য ভিত্তিক কার্যক্রম, যেমন- ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণের জন্য উত্সাহিত হয় সেই জন্য কবিতা পাঠ, নাটক, সৃজনশীল লেখার, বিতর্ক, সাহিত্যিক ক্যুইজগুলি আয়োজন করা হয়। বাংলা ভাষার পাশাপাশি ইংরেজী, সংস্কৃত ও প্রতিবেশী হিন্দী ভাষা ও সাহিত্য পাঠ দেওয়া হয়। লোকংস্কৃতির পাঠ দেওয়া হয়। লোকসংস্কৃতির তথ্য সংগ্রহ করে থাকে। তুলনামূলক সাহিত্য, অনুবাদের পদ্ধতি ও ভাষা শৈলী শেখানো হয়। চিঠিপত্র রচনা, সংবাদ পত্রে অথবা ব্যক্তিগতভাবে প্রচারের লক্ষ্য প্রতিবেদন রচনার পদ্ধতি শেখানো হয়। গোয়েন্দা সাহিত্য, কল্প-বিজ্ঞান আশ্রয়ী রচনা ও অলৌকিক কাহিনী রচনার পদ্ধতি শেখানো হয়। যাতে করে ছাত্র-ছাত্রীরা পরবর্তীকালে কবি, লেখক হতে পারে এবং নাটক, সিরিয়াল, সিনেমার স্ক্রিপ্ট লিখতে পারে। চরিত সাহিত্য, আত্মচরিত, ভ্রমণ সাহিত্য অধ্যয়ন করা হয়। এখানে ছাত্র-ছাত্রীরা দেশ-বিদেশের তথ্য সংগ্রহ করতে পারে এবং ভ্রমণমূলক রচনা বিভিন্ন পত্র-পত্রিকা গুলিতে রচনা লিখতে পারে। নাট্যশালা ও চলচ্চিত্রে অভিনয় এবং টিভি চ্যানেল গুলিতে অ্যাংকারিং-এর জন্য উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হয়।

পাণ্ডুলিপির ধারণা, সংগ্রহ সম্পাদনা এবং সংকলন শেখানো হয়। কভার, টাইটেল পেজ, গ্রন্থ, প্রুফ সংশোধন ও পঞ্জিকার পুঞ্জিকরণ শেখানো হয়। ফলে বিভিন্ন সাহিত্য পত্র-পত্রিকা এবং দৈনিক সংবাদপত্র গুলিতে সম্পাদনার কাজ পাওয়ার জন্য যোগ্য প্রার্থী হয়ে ওঠে। গবেষণার রীতি, নির্মাণ পদ্ধতি, গবেষণার আদর্শ বিন্যাসক্রম আলোচনা করা হয়। সেই সঙ্গে তথ্যসংগ্রহ, কপিরাইট, পাদ টিকা, সূত্র নির্দেশ, নির্ঘন্ট ও গ্রন্থপঞ্জি শেখানো হয়।
এম.এস.ওয়ার্ড, পেজ মেকার, কোরেল ড্র, ইন্ডিজাইন- সম্পর্কে বিস্তারিত শেখানো হয়। ছাপার প্রযুক্তি, স্টিচিং, বাইন্ডিং, মার্কেটিং সমন্ধে ধারণা দেওয়া হয়। সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হয়, ছাপা মাধ্যম ও বৈদ্যুতিন মাধ্যমের জন্য বিজ্ঞাপন রচনা হাতে কলমে শেখানো হয়। ফলে ছাত্র-ছাত্রীরা বিভিন্ন বেসরকারী কর্মস্থানে যোগদান দিতে পারে। সর্বপরি ৩বছর বাংলা অনার্স পড়ার পর ছাত্র-ছাত্রীরা বিভিন্ন দেশ-বিদেশের বিশ্ববিদ্যালয়ে এম.এ পড়া ও গবেষণার সুযোগ পাই।

Faculty Directory

NameQualificationDesignationEmail
1Dr. Chandrabali DuttaPh. D.Assistant Professor
2Mrs. Indrani MukherjeeM.A. M.PhilAssistant Professor
3Dr. Debajyoti MondalPh. D.Associate Professor
4Mr. Saheb HembromM.A, M.PhilAssistant Professor, Head